এসএমই ব্যাংকিং পুরস্কার

১.    ভূমিকাঃ
শিল্পায়ন ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নের প্রধান চালিকাশক্তি হিসেবে ক্ষুদ্র ও মাঝারি খাত সংক্ষেপে এসএমই খাতকে বিবেচনা করা হয়। এসএমই খাতের উন্নয়ন ও বিকাশে অন্যতম সমস্যা হিসেবে বিবেচিত তহবিল সমস্যা লাঘবে ব্যাংক ও অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো বিভিন্ন সীমাবদ্ধতার মধ্যেও কার্যক্রম পরিচালনা করছে এবং অবদান রাখছে। ব্যাংক ও অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের এই অবদানের স্বীকৃতি ও ভবিষ্যতে এই কর্মকান্ডকে আরো উৎসাহিত করার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় ব্যাংক এবং অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানকে “এসএমই ব্যাংকিং এ্যাওয়ার্ড” প্রদানের উদ্যোগ নিয়েছে। ব্যাংক ও অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিগত বছরের এসএমই ঋণ কার্যক্রম এবং প্রাসঙ্গিক বিষয়ের উপর ভিত্তি করে প্রতিবছর এই পুরস্কার দেয়া হবে। একটি নির্দিষ্ট স্বচ্ছ প্রক্রিয়া অনুসরণ করে এই পুরস্কারের জন্য ব্যাংক ও অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান বাছাই করা হবে।

২.    পুরস্কার ও নীতিমালার শিরোনামঃ
এই পুরস্কার “এসএমই ব্যাংকিং পুরস্কার” কিংবা “এসএমই ব্যাংকিং এ্যাওয়ার্ড” হিসেবে অভিহিত হবে এবং সে অনুযায়ী এই সংক্রান্ত নীতিমালাটি “এসএমই ব্যাংকিং পুরস্কার নীতিমালা” কিংবা “এসএমই ব্যাংকিং এ্যাওয়ার্ড পলিসি” নামে অভিহিত হবে।

৩.    পুরস্কারের উদ্দেশ্যঃ
“এসএমই ব্যাংকিং পুরস্কার” এর মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে কার্যরত যে সকল ব্যাংক ও অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান এসএমই খাতে অর্থায়ণে বিশেষ গুরুত্ব দিচ্ছে, এসএমই খাতে অর্থায়ণের জন্য পৃথক নীতিমালা ও ঋণ মডেল প্রণয়ন করে সে অনুযায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো ও লোকবল নিয়োগ, গ্রামীণ এলাকা অর্থায়ণ, উৎপাদনশীল, নারী উদ্যোক্তাদের অর্থায়ণ এবং অর্থায়ণের পাশাপাশি উদ্যোক্তাদের অন্যান্য সহযোগিতা প্রদানের মাধ্যমে এসএমই খাতের অর্থায়ন সমস্যা দূরীকরনে অবদান রাখছে তাদেরকে স্বীকৃতি দেয়া এবং তাদেরকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে অন্যান্য ব্যাংক ও অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানকে উৎসাহিত করা।

Show/Hide Details ...