Press Release Details

Press Details@SMEF

Press Release
Meeting with Ward Counsilor and SME Entrepreneurs of Dhaka City


প্রেস রিলিজ

ঢাকা উত্তর এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরদের সাথে
নারী উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা
তারিখ: ০৫ †m‡Þ¤^i ২০১৬
সময়: সকাল ১০.৩০টা
স্থান: সন্মেলন কক্ষ, এসএমই ফাউন্ডেশন
আয়োজনে: ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই ফাউন্ডেশন)

অর্থনৈতিক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) ভূমিকা me©Rb¯^xK…Z| এসএমই ফাউন্ডেশন এসএমই উন্নয়নে গৃহিত সার্বিক কর্মকান্ডে নারী উদ্যোক্তা সৃষ্টি ও উন্নয়ন বিষয়টিকে অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করে আসছে। এ পরিপ্রেক্ষিতে এসএমই ফাউন্ডেশন ঢাকা শহরের নারী এসএমই উদ্যোক্তাদের সাথে ঢাকা শহরে ব্যবসা পরিচালনায় ব্যবসায়িক পরিবেশ, সমস্যা ও সম্ভাবনা বিষয়ে ঢাকা উত্তর এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরদের একটি মতবিনিময় সভার আয়োজন করে।

নারী উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক এই মতবিনিময় সভাটি এসএমই ফাউন্ডেশনের সন্মেলন কক্ষে ০৫ †m‡Þ¤^i ২০১৬ তারিখ, সোমবার সকাল ১০.৩০ টায় অনুষ্ঠিত হয়।


ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংরক্ষিত কাউন্সিলর নারগীস মাহ্তাব (ওয়ার্ড নং ১৬,১৭,২১), আলেয়া পারভীন রনজু (ওয়ার্ড নং ২৪, ২৫,২৯), ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সংরক্ষিত কাউন্সিলর নাজমুন নাহার হেলন (ওয়ার্ড নং ২৪,২৫,৩৫), রাশিদা আক্তার ঝর্ণা (ওয়ার্ড নং ৬,৭,৮), রাজিয়া সুলতানা ইতি (ওয়ার্ড নং ৯,১০,১১) এবং শামিমা রহমান (ওয়ার্ড নং ২৬,২৭,২৮) ঢাকা শহরের বিভিন্ন সেক্টরের নারী উদ্যোক্তাদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ সফিকুল ইসলাম সভায় সভাপতিত্ব করেন।



সভায় নারী উদ্যোক্তারা (ক) ঢাকা শহরে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের জন্য ¯^Zš¿ হলিডে মর্কেট চালু করা, (খ) নারী উদ্যোক্তাদের সেবা প্রদানের জন্য সিটি কর্পোরেশনের আঞ্চলিক কার্যালয় সমূহে নারী উদ্যোক্তা সহয়তা ডেস্ক চালু করা, (গ) আবাসিক এলাকায় নারী উদ্যোক্তাদের উদ্যোগে ডে-কেয়ার সেন্টার এবং বিউটি পার্লার পরিচালনার বিষয় বিবেচনা করার, (ঘ) সিটি কর্পোরেশনের মাকের্ট সমূহে নারী উদ্যোক্তাদের জন্য কোটা সংরক্ষণ করা, (ঙ) অনিবার্য কারনে বৈধ ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের প্রয়োজন হলে যথাযথ পুনর্বাসনের ব্যবস্থা করা এবং (চ) ব্যবসা-বানিজ্যকে প্রভাবিত করবে এমন কোন সিদ্ধান্ত গ্রহণের পূর্বে নারী উদ্যোক্তাদের সাথে মতবিনিময় করার জন্য কাউন্সিলরবৃন্দকে অনুরোধ করেন।

কাউন্সিলরবৃন্দ নারী উদ্যোক্তাদের দেশের অর্থনৈতিক উন্নয়নে একসাথে কাজ করার আহ্বান জানান। নারী উদ্যোক্তাদের উপস্থাপিত প্রতিটি বিষয়ে তাঁরা মত প্রকাশ করেন এবং উপস্থাপিত বিষয় সমূহ বিবেচনার আশ্বাস দেন। আবাসিক এলাকায় নারী উদ্যোক্তাদের উদ্যোগে ডে-কেয়ার সেন্টার এবং বিউটি পার্লার পরিচালনার বিষয় তাঁরা মেয়র মহোদয়দের সাথে আলোচনা করবেন বলে জানান। সিটি কর্পোরেশন সবসময় তাঁদের সাথে থাকবে ও নারী উদ্যোক্তাদের যথাযথ সাড়া পেলে হলিডে মর্কেট চালু করার বিষয়ে কাউন্সিলরবৃন্দ একমত পোষণ করেন। যথাযথ সাড়া পেলে অতিসত্তর তাঁরা নারী উদ্যোক্তাদের জন্য হলিডে মর্কেট চালু করার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান। এছাড়া নারী উদ্যোক্তাবৃন্দের যে কোন ধরনের সমস্যায় কাউন্সিলরবৃন্দ পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন।